25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশপাকিস্তান বায়ুসেনার হামলায় কড়া হুঁশিয়ারি আফগান সরকারের

পাকিস্তান বায়ুসেনার হামলায় কড়া হুঁশিয়ারি আফগান সরকারের

‘প্রিয় বন্ধুর’ সঙ্গে সম্পর্কে ক্রমে ফাটল দেখা দিচ্ছে। কিছুদিন আগে আফগানিস্তানের খোস্ত প্রদেশে (Khost province of Afghanistan) পাকিস্তান বায়ুসেনার (Pakistan Air Force) অভিযানে ৪০ জনের বেশি সাধারণ মানুষের মৃত্যুর ঘটনায় এবার সেই ফাটল আরও চওড়া হল। পাকিস্তান তাদের ‘আগ্রাসী’ অবস্থান পরিত্যাগ না করলে শীঘ্রই তার খেসারত গুনতে হবে ইসলামাবাদকে, এই হুঁশিয়ারি তালিবান শাসিত আফগান (Taliban ruled Afganistan) সরকারের তরফে দেওয়া হয়েছে। আন্তর্জাতিক মহলে এই হামলা নিয়ে বর্তমানে জোরদার চাপানউতোর চলছে। শনিবার একাধিক পাকিস্তানি জেট বিমান বোমাবর্ষণ করে আফগানিস্তানের সীমান্ত এলাকা খোস্তের বেশ কয়েকটি গ্রামে। এই ঘটনার জেরে তীব্র ক্ষোভ তৈরি হয়েছে কাবুল রাজনৈতিক মহলে। জবিউল্লাহ মুজাহিদ আফগানিস্তানের তথ্য ও সংস্কৃতি মন্ত্রকের ডেপুটি মন্ত্রী তথা তালিবান মুখপাত্র এই ঘটনার কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন। তাঁর স্পষ্ট দাবি, ‘পাকিস্তান যদি ভাবে আফগানিস্তানের সাধারণ মানুষের ধৈর্য পরীক্ষা করবে।

তবে তার ফল মারাত্মক হবে।’ পাকিস্তানের সঙ্গে সম্পর্কের অবনতি প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা কূটনৈতিক স্তরে আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের যথাসাধ্য চেষ্টা করছি। কিন্তু যা ঘটছে তা পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে অহেতুক সমস্যা তৈরি করছে। এর ফলে যে সংঘর্ষের বাতাবরণ তৈরি হবে তা কারও পক্ষেই সুখকর হবে না। এর ফলও ভয়াবহ হতে পারে।’ শনিবার, পাকিস্তানের আফগান রাষ্ট্রদূত মনসুর আহমেদ খানকে তালিবান সরকারের বিদেশ মন্ত্রকের তরফে কাবুলে তলব করা হয়। তাঁর কাছে এই হমলার কড়া নিন্দা করা হয়। একইসঙ্গে নির্দেশ দেওয়া হয়েছে পাকিস্তান যাতে দ্রুত এই ধরনের কার্যকলাপ বন্ধ করে সেই বিষয়ে হস্তক্ষেপ করতে। কিন্তু পাকিস্তান এই হামলার কথা স্বীকার করেনি। পাক বিদেশ মন্ত্রকের তরফেও এই ঘটনার স্বপক্ষে কোনও বিবৃতি জারি করা হয়নি। এমনকি কাবুলে থাকা পাকিস্তান দূতাবাসের তরফেও হামলার কথা অস্বীকার করেছেন।

পাকিস্তান বায়ুসেনা সাধারণ জনবসতির উপর হামলা করে

এদিকে আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমের দাবি করেন দক্ষিণ-পূর্ব খোস্ত প্রদেশের স্পেরা জেলার পাকিস্তান বায়ুসেনা সাধারণ জনবসতির উপর হামলা করে। এতে কমপক্ষে মৃত্যু হয়েছে ৬০ জন আম-আদমির। যার মধ্যে রয়েছে বেশ কিছু শিশু ও মহিলাও। উল্লেখ্য, ইসলামাবাদের মাথা ব্যথার কারণ হয়ে উঠেছে তেহরিক-ই-তালিবান পাকিস্তান জঙ্গিগোষ্ঠীর দৌরাত্ম্য। সেই কারণের জন্য এত দিনের ‘বন্ধু’ আফগান, তালিবানদের উপর ক্ষুব্ধ পাকিস্তানও। বিভিন্ন জেহাদি সংগঠনগুলি অতিসক্রিয় হয়ে উঠেছে তালিবানদের আফগানিস্তান দখলের পর থেকেই। আর পাক সরকার তাতে সঙ্কতে পড়েছে। গত মাসে পাকিস্তান দাবি করেছিল, তাদের মাটি ব্যবহার করে তাদের বিরুদ্ধে লাগাতার নাশকতা ছক কষছে টিটিপি। এই নিয়ে ইসলামাবাদ ক্ষোভ প্রকাশ করে। কিন্তু সেই ক্ষোভকে গ্রাহ্য করছে না মুল্লা আখুন্দজাদার সংগঠন। এরমাঝেই পাক সেনার আক্রমণ আফগানের মাটিতে যে জল আরও ঘোলা করল সেই ব্যাপারে সন্দেহ নেই।

পাকিস্তান বায়ুসেনার হামলায় কড়া হুঁশিয়ারি আফগান সরকারের

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: