25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িদেশ বিদেশইরানের হিজাব প্রতিবাদে সুর চড়ালেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া

ইরানের হিজাব প্রতিবাদে সুর চড়ালেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া

ইরানের (Iran) হিজাব প্রতিবাদে সরব অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া (Priyanka Chopra)। মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে সুর চড়ালেন অভিনেত্রী। সোশ্যাল মিডিয়ায় মাহসা আমিনির একটা শৈল্পিক ছবি শেয়ার করে অভিনেত্রী লিখেছেন, ‘ইরান সহ গোটা বিশ্বের মহিলারাই প্রতিবাদে সরব হয়েছেন। অত্যাচারের মুখে দাঁড়িয়েও ইরানের মহিলারা প্রতিবাদ করছেন, চুল কেটে ফেলছেন। ভুলভাবে হিজাব পরার অভিযোগে ইরানের নীতি পুলিসরা মাহসা আমিনির জীবন যেভাবে কেড়ে নিয়েছে তার বিরুদ্ধে গোটা ইরান গর্জে উঠেছে। দীর্ঘদিন তাঁদের মুখ বন্ধ করে রাখা হয়েছিল। এখন তাঁরা সরব। ভলকানোর মতো তাঁরাও জেগে উঠেছেন। আমি আপনাদের সাহস দেখে বিস্মিত।

এভাবে জীবনের ঝুঁকি নেওয়া সহজ নয়, আক্ষরিক অর্থেই এটা পিতৃতান্ত্রিক প্রতিষ্ঠানকে চ্যালেঞ্জ জানানো এবং নিজের অধিকারের জন্য লড়াই করা। কিন্তু, আপনাদের মতো সাহসী মহিলারা প্রতিদিনই এই প্রতিবাদ করছেন। এই আন্দোলনের যে একটা দীর্ঘস্থায়ী প্রভাব রয়েছে তা নিশ্চিত করার জন্য, আমাদেরও তাঁদের ডাক শুনতে হবে, সমস্যাগুলি বুঝতে হবে এবং তারপর আমাদেরও সম্মিলিত কণ্ঠের সঙ্গে যোগ দিতে হবে। অবশ্যই আমাদের প্রত্যেককে এতে যোগদান করতে হবে, যাতে তাঁরা অন্যদেরকে প্রভাবিত করতে পারেন। সংখ্যাটা গুরুত্বপূর্ণ। এই আন্দোলনে আপনারাও সরব হন। সরব হন, বুঝিয়ে দিন এই কণ্ঠগুলিকে আর নীরব থাকতে বাধ্য করা যাবে না।

আমি তোমার সঙ্গে দাড়িয়ে আছি। জিন, জিয়ান, আজাদি… নারী, জীবন, স্বাধীনতা।” ইনস্টাগ্রামে অভিনেত্রী নিজের প্রোফাইল থেকে একটি ছবি শেয়ার করেছেন। সেই ছবিতে মহসার চুলে ফুটে উঠেছে একাধিক মহিলার ছবি। ওই মহিলারা সকলেই প্রতিবাদে সরব, তাদের সকলের হাতই উর্দ্ধে তোলা। প্রসঙ্গত, মাহসা আমিনি নামক এক ইরানি নারী ভুলভাবে হিজাব পরেছিলেন, সেটাই ছিল তাঁর অপরাধ। এই অপরাধের জেরে প্রথমে তাকে গ্রেফতার করা হয়। তারপরই তাঁর মৃত্যুর খবর পাওয়া যায়। তারপর থেকেই প্রতিবাদের আগুনে জ্বলে ওঠে ইরান। মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে ইরানের বহু মহিলা প্রকাশ্যেই হিজাব খুলে ফেলছেন, পুড়িয়ে ফেলছেন। যার জেরে তাদের সকলকে অত্যাচারের মুখোমুখি হতে হচ্ছে।

ইরানের হিজাব প্রতিবাদে সুর চড়ালেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: