25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িবিনোদনদাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ডে সম্মানে সম্মানিত হবেন অভিনেত্রী আশা পারেখ

দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ডে সম্মানে সম্মানিত হবেন অভিনেত্রী আশা পারেখ

অভিনেত্রী আশা পারেখকে (Asha Parekh) দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ডে (Dadasaheb Phalke Award) সম্মানিত করা হবে। মঙ্গলবার কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে এই কথা ঘোষণা করা হয়। তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, ‘আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ড ২০২০ প্রদান করা হবে বর্ষীয়ান অভিনেত্রী আশা পারেখকে। ৯৫টি ছবিতে অভিনয় করেছেন এই কিংবদন্তি অভিনেত্রী। ১৯৯৮ সাল থেকে ২০০১ সাল, টানা চার বছর সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের চেয়ারপার্সন ছিলেন তিনি।

আগামী ৩০ সেপ্টেম্বর ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ডের অনুষ্ঠানে তাঁর হাতে তুলে দেওয়া হবে ভারতীয় সিনেমার এই সর্বোচ্চ সম্মান।’ এর আগে ৭৯ বছর বয়সে ভারত সরকারের তরফে আশা পারেখকে পদ্মশ্রী সম্মানেও সম্মানিত করা হয়েছিল। উল্লেখ্য, আগামী ৩০ সেপ্টেম্বর অভিনেত্রীর হাতে এই অ্যাওয়ার্ড তুলে দেওয়া হবে। ওই দিন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সভাপতিত্বে ৬৮তম জাতীয় চলচ্চিত্র উৎসবের পুরস্কার প্রদান করা হবে। পাঁচ সদস্যের টিম তথা হেমা মালিনী, পুনম ঢিলন, টিএস নাগাভারাণা, উদিত নারায়ন ও আশা ভোঁসলে এবছর দাদা সাহেব ফালকে পুরস্কারের জন্য আশা পারেখের নাম মনোনীত করেছেন।

উল্লেখ্য, আশা পারেখ গুজরাটে জন্মগ্রহণ করেন। ছোটবেলাতে থেকেই অভিনেত্রীর নাচের তালিম শুরু করেছিলেন। আর সেই থেকেই বড়পর্দায় সুযোগ পান তিনি। মাত্র ১০ বছর বয়সেই অভিনয় শুরু করেছিলেন তিনি। পরিচালক বিমল রায়ের ‘মা’ ছবিতে শিশুশিল্পীর চরিত্রে অভিনয় করেছিলেন অভিনেত্রী আশা পারেখ। সিনেমাটি ১৯৫২ সালে মুক্তি পায়। ‘কাটি পতঙ্গ’, ‘তিসরি মঞ্জিল’, ‘লাভ ইন টোকিও’, ‘আয়া সাওন ঝুমকে’, ‘আন মিলো সাজনা’র মতো সুপারহিট সিনেমায় অভিনয় করেন তিনি। ১৯৯৫ সালে তিনি অভিনয় থেকে অবসর নেন।

দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ডে সম্মানে সম্মানিত হবেন অভিনেত্রী আশা পারেখ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: