25 C
Kolkata
Tuesday, November 29, 2022
বাড়িদেশ বিদেশনীলাঞ্চল এক্সপ্রেসে এক মহিলার থেকে প্রায় ৫০ কোটি টাকার বন্যপ্রাণী উদ্ধার

নীলাঞ্চল এক্সপ্রেসে এক মহিলার থেকে প্রায় ৫০ কোটি টাকার বন্যপ্রাণী উদ্ধার

জামশেদপুরের (Jamshedpur) টাটানগরে নীলাঞ্চল এক্সপ্রেস (Neelanchal Express) থেকে বন্যপ্রাণী উদ্ধার করল রেলপুলিশ (RPF)। নীলাচল এক্সপ্রেসের সাধারণ যাত্রীদের কামরায় এক মহিলা যাত্রী উঠেছিলেন। সন্দেহবসত রেলপুলিশ তাঁর বাক্সটি পরীক্ষা করার জন্য খুলতেই ভয়ে কেপে ওঠেন কামরার বাকি যাত্রীরা! ওই মহিলার কাছে মোট ২৮টি সাপ উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া বাক্সের ভিতর থেকে বিরল প্রজাতির ওই সাপগুলির মধ্যে রয়েছে স্যান্ড বোজ, অ্যালবিনো পাইথন, বল পাইথন এবং রেড পাইথন রয়েছে। এছাড়া বিষধর মাকড়সা, বিরল প্রজাতির গিরগিটি এবং গুবরে পোকা উদ্ধার হয়।

জানা গিয়েছে, ওই মহিলার নাম দেবী চন্দ্র। তিনি পুনের বাসিন্দা। খড়গপুরের কাছে হিজলি স্টেশন থেকে দিল্লি যাওয়ার উদ্দেশ্যে ওই মহিলা রওনা দেন। আরপিএফ ওই মহিলাকে নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে। জানা গিয়েছে, এদিন গোপন সূত্রে খবর পেয়ে রেলপুলিশ এবং বন দফতরের একটি দল নীলাচল এক্সপ্রেসে বিশেষ অভিযান চালায়। রেলপুলিশের তরফে জানানো হয়েছে, উদ্ধার হওয়া প্রাণীগুলির প্রত্যেকটিই অত্যন্ত বিরল প্রজাতির। বর্তমানে তাদের বাজারদর প্রায় ৫০ কোটি টাকা।

বিরল প্রজাতির এই বন্যপ্রাণীগুলিকে (wildlife) কোন জায়গা থেকে ঠিক কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল, সে ব্যাপারে স্পষ্ট কিছু জানা যায়নি। প্রসঙ্গত, এই সমস্ত প্রাণীর বিষ থেকে মাদক তৈরি করা হয়, আবার অনেকে নেশার জন্য এই ধরনের সরীসৃপ ব্যবহার করেন। এখনও পর্যন্ত উদ্ধার হওয়া ওই সাপ বা মাকড়সাগুলি পাচার করা হচ্ছিল কি না সে ব্যাপারে এখনও নিশ্চিত কোনও খবর পাওয়া যায়নি। উদ্ধার হওয়া এই বন্যপ্রাণীগুলিকে বন দফতরের হাতে তুলে দেওয়া হয়েছে।

নীলাঞ্চল এক্সপ্রেসে এক মহিলার থেকে প্রায় ৫০ কোটি টাকার বন্যপ্রাণী উদ্ধার

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: