25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িরাজ্যরাজ্যে ফের ডেঙ্গিতে মৃত্যু এক তরুণীর, রাজ্যে ক্রমশ বাড়ছে উদ্বেগ

রাজ্যে ফের ডেঙ্গিতে মৃত্যু এক তরুণীর, রাজ্যে ক্রমশ বাড়ছে উদ্বেগ

রাজ্যে ফের ডেঙ্গিতে (Dengue) মৃত্যু এক তরুণীর। ডেঙ্গিতে দক্ষিণ ২৪ পরগনা (South 24 Parganas) জেলার জয়নগর মজিলপুরের এক তরুণীর মৃত্যু হল। সোনারপুরের এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ওই তরুণী। জানা গিয়েছে, গত ২৪ সেপ্টেম্বর মৌমিতা ভট্টাচার্য (২৬) নামের ওই তরুণীর ডেঙ্গি ধরা পড়ে। মৌমিতার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় সোনারপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। তিনি দক্ষিণ ২৪ পরগনার জয়নগর মজিলপুরের বাসিন্দা। হাসপাতাল সূত্রে খবর, হাসপাতালে ভর্তি থাকাকালীন মৌমিতার ক্রমশ শারীরিক অবস্থার অবনতি হচ্ছিল। তাঁর শরীরে প্লেটলেট কমতে থাকে। সোমবার রাতে ওই হাসপাতালেই তাঁর মৃত্যু হয়। মৌমিতার পরিবার সূত্রে খবর, কয়েকদিন ধরেই জ্বরে ভুগছিলেন তরুণী।

চিকিৎকদের পরামর্শ মত তাঁর ডেঙ্গি পরীক্ষা করানো হলে গত ২৪ সেপ্টেম্বর তাঁর ডেঙ্গি ধরা। এক বছর আগে মৌমিতার বিয়ে হয়েছিল। পুজোর আগে মৌমিতার হঠাৎ প্রয়াণে শোকে কাতর পরিবার। এই ঘটনার জেরে মৌমিতার পরিবারের তরফে বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ উঠেছে। এই ঘটনার জেরে মৌমিতার স্বামী সুমিত ভট্টাচার্য বলেন, “যেদিন প্রথম ভর্তি করেছিলাম সেদিন ভালো চিকিৎসা হয়েছিল। রোগীও ভালো ছিল। গতকাল থেকে ওর শারীরিক অবস্থা খারাপ হতে শুরু করে। সেই সময় কোনও চিকিৎসক ছিল না। যখন তখন আমাদের ডেকে বলছে মৌমিতার শারীরিক অবস্থা খারাপ হচ্ছে। চিকিৎসা পরিষেবা অত্যন্ত খারাপ। কীভাবে টাকা রোজগার করবে, তাই ভাবে এরা।

রাজ্যে মোট ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ১৪ হাজারের গণ্ডি ছাড়িয়েছে

আর এর জন্যই আমার স্ত্রীর মৃত্যু হয়।” উল্লেখ্য, পুজোর আগে রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে। রাজ্যে মোট ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ১৪ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। সোমবারের পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ৭৬৮২ জন ডেঙ্গি পরীক্ষা করিয়েছেন। তাদের মধ্যে ৮৪০ জন ডেঙ্গি পজিটিভ। কিভাবে বুঝবেন ডেঙ্গির লক্ষণ- সাধারণ ভাইরাল ফিভারের মতো জ্বর হলেও ডেঙ্গি হলে গা-হাত-পায়ে মারাত্মক যন্ত্রণা করে তার সাথে মাথা ব্যথা, ডেঙ্গির জ্বরে গলায় ব্যথা, জ্বালা আর সঙ্গে সর্দি উপসর্গ মেলে, ডেঙ্গির জ্বরে শরীরের বিভিন্ন অংশ থেকে রক্তক্ষরণ হওয়ার সম্ভবনা থাকে, গায়ে, ত্বকের উপর লালচে র‍্যাশ দেখা দেয়, ডেঙ্গির প্রধান উপসর্গ হল মারাত্মক পেটে ব্যথা আর গা বমি বমি ভাব বা বমি হওয়া, সঙ্গে পেট খারাপ। ডেঙ্গির জ্বরে মানুষের রক্তে অনুচক্রিকা বা প্লেটলেট কাউন্ট দ্রুত কমে যেতে শুরু করে।

রাজ্যে ফের ডেঙ্গিতে মৃত্যু এক তরুণীর, রাজ্যে ক্রমশ বাড়ছে উদ্বেগ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: