25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশ১০০ নম্বরের পরীক্ষা দিয়ে ১৫১ নম্বর পেল এক পড়ুয়া!

১০০ নম্বরের পরীক্ষা দিয়ে ১৫১ নম্বর পেল এক পড়ুয়া!

১০০ নম্বরের পরীক্ষা দিয়ে ১৫১ নম্বর পেল এক পড়ুয়া! যা ওই পড়ুয়ার কাছে একেবারে অপ্রত্যাশিত। কয়েকমাস আগেই শেষ হয়েছে স্নাতকস্তরে পরীক্ষা। স্নাতকস্তরে পরীক্ষার ফল প্রকাশ হওয়ার পর দেখা গেল এক পড়ুয়া পেয়েছে ১৫১ নম্বর। অথচ পরীক্ষা হয়েছে ১০০ নম্বরে। বিহারের (Bihar) দ্বারভাঙা জেলায় একটি বিশ্ববিদ্যালয়ে এই ঘটনাটি ঘটেছে। পরীক্ষার ফল হাতে পাওয়ার পর ওই পড়ুয়ার চক্ষু চড়কগাছ। ওই পড়ুয়া আশা করেছিলেন পরীক্ষায় পাশ করে যাবেন। কিন্তু পরীক্ষার ফল দেখে রীতিমতো হতবাক ওই পড়ুয়া। মোট নম্বরের থেকেও যে ১৫১ নম্বর বেশি পাবেন সেটা তার কল্পনার বাইরে ছিল। সূত্রের খবর, গত সপ্তাহে রাজ্য পরিচালিত ওই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ফল প্রকাশিত হয়।

ওই বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে শিক্ষারত এক পড়ুয়া তার রাষ্ট্রবিজ্ঞানের চতুর্থ পত্রে ১০০ নম্বরের পরীক্ষায় তাঁর প্রাপ্ত নম্বর ১৫১। ফলাফল দেখে ওই পড়ুয়ার রীতিমতো চোখ ছানাবড়া হয়ে যায়। এই বিষয়টি কলেজ কর্তৃপক্ষকে জানায় ওই পড়ুয়া। কলেজ কর্তৃপক্ষ জানায়, ছাপার ভুলে এই নম্বরে গরমিল হয়েছে। শীঘ্রই ভুল সংশোধন করে নতুন রেজাল্ট দেওয়া হবে। এই ঘটনার পর ওই পড়ুয়া বলেন, “রেজাল্ট হাতে নিয়ে আমি অবাক হয়ে গিয়েছিলাম। এটা প্রভিশনাল মার্কশিট হলেও, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উচিত ছিল রেজাল্ট প্রকাশ করার আগে তা একবার দেখে নেওয়া। তাহলে এমন পরিস্থিতির মুখে কাউকে পড়তে হত না।” জানা গিয়েছে, শুধুমাত্র ওই পড়ুয়াই নয়, একই ভুল ওই বিশ্ববিদ্যালয়ের অনেকের সাথেই ঘটেছে।

ওই বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য বিভাগের এক ছাত্র অ্যাকাউন্টিং ও ফাইন্যান্সের চতুর্থ পত্রে শূন্য পেয়েছেন। কিন্তু তাঁকে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হয়েছে। এই ঘটনার জেরে ওই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুস্তাক আহমেদ বলেন, “দুটি ঘটনাতেই মার্কশিট ছাপানোর ভুল হয়েছে। ছাত্ররা বিষয়টি নজরে আনতেই তা সংশোধন করে নতুন মার্কশিট দেওয়া হয়েছে। এটা কেবলমাত্র ছাপানোর ভুল, আর কিছুই নয়।” একইসঙ্গে বাণিজ্য বিভাগের ওই ছাত্র বলেন, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দ্বারস্থ হলে, তারা জানান যে ছাপানোর ভুল হয়েছে। নতুন মার্কশিট ছাপিয়ে আমায় দেওয়া হয়েছে। সেখানে আমি অ্যাকাউন্টিং পেপারে পাস মার্কই পেয়েছি।”

১০০ নম্বরের পরীক্ষা দিয়ে ১৫১ নম্বর পেল এক পড়ুয়া!

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: