25 C
Kolkata
Tuesday, November 29, 2022
বাড়িরাজ্যযাত্রীদের সুবিধার্থে রাজ্যের বুকে এক অত্যাধুনিক লোকাল ট্রেন

যাত্রীদের সুবিধার্থে রাজ্যের বুকে এক অত্যাধুনিক লোকাল ট্রেন

যাত্রীদের সুবিধার্থে রাজ্যের বুকে এক অত্যাধুনিক লোকাল ট্রেনের বন্দোবস্ত করল ভারতীয় রেল অত্যাধুনিক লোকাল ট্রেনের যাত্রা শুরু পশ্চিমবাংলায়।সূত্র মারফত জানা গিয়েছে, অত্যাধুনিক এই লোকাল ট্রেনটি তৈরি করা হয়েছে পাঞ্জাবের কাপুরথালাতে। তৈরি হওয়ার পরই ট্রেনের প্রথম একটি রেক এসে পৌঁছায় শিয়ালদহতে। পূর্ব রেলের তরফ থেকে পরিকল্পনা করা হয় পশ্চিমবঙ্গে অত্যাধুনিক কোচযুক্ত এই লোকাল ট্রেনের যাত্রা শুরু হল মঙ্গলবার সকাল ১১ টায়।

ব্যারাকপুর থেকে লালগোলা রুটে চলবে এই বিশেষ ট্রেন।কী কী সুবিধা পাবেন এই ট্রেনে? অন্যান্য লোকাল ট্রেনের তুলনায় ৩০ শতাংশ বেশি যাত্রী নিয়ে যাত্রা করতে পারবে এই ট্রেনটি। এই লোকাল ট্রেনটি ব্যারাকপুর রানাঘাট লালগোলা যাত্রাপথে চালানো হবে।ট্রেনটির ইলেকট্রিক কন্ট্রোল সিস্টেম তৈরি হয়েছে নেদারল্যান্ডে। পাশাপাশি এই ট্রেনে চালকের বসার জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা। এছাড়াও চালকের কোচে রয়েছে ব্ল্যাক বক্স। চালক যাতে খুঁটিনাটি তথ্য পান তার জন্য রয়েছে ডিজিটাল মিটার।যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করতে প্রতিটি কোচে রয়েছে ৪টি করে সিসিটিভি ক্যামেরা। প্যাসেঞ্জার ইনফরমেশনের সিস্টেমের সঙ্গে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে সুরক্ষায়।

ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার গতিবেগে ছুটবে যাত্রীবাহ এই ট্রেন। তবে কোনও রকম বিপদের সংকেত পেলেই ঘন্টায় ১১০ কিলোমিটার গতিবেগ থেকে স্বয়ংক্রিয়ভাবে গতি কমিয়ে ফেলবে।যাত্রীদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে এই বিশেষ লোকাল ট্রেনটিতে রয়েছে গদিওয়ালা সিট ও বায়ো টয়লেট।গতমঙ্গলবার বিশেষ এই ট্রেনটির যাত্রার সূচনা করলেন রানাঘাট এবং বারাকপুরের সাংসদ জগন্নাথ সরকার ও অর্জুন সিং। তবে উদ্বোধনী অনুষ্ঠানে ব্যারাকপুরের তৃণমূল বিধায়ক রাজ চক্রবর্তীকে আমন্ত্রণ জানানো হলেও তিনি আসতে পারেননি।১১ কামরার এই অত্যাধুনিক এই ট্রেনটি দেখতে অনেকটা কলকাতার মেট্রো রেকের মত। এর বডি সম্পূর্ণ স্টেনলেস স্টিল দিয়ে তৈরি। এতে রয়েছে কাচের জানলা, দরজা।

যাত্রীদের সুবিধার্থে রাজ্যের বুকে এক অত্যাধুনিক লোকাল ট্রেন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: