25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশমদ বিক্রিতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি

মদ বিক্রিতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি

দ্বিতীয় বারের জন্য উত্তর প্রদেশের মসনদে বসেছেন যোগী আদিত্যনাথ। বিরোধীরা শত চেষ্টা করলেও উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচনে (Uttar Pradesh Assembly Election) তাঁকে দমানো সম্ভম হয়নি। কিন্তু গতবারের তুলনায় আসন সংখ্যা কমলেও রাজ্যের মানুষের আস্থা নিয়ে ক্ষমতা ধরে রাখতে সক্ষম হন যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। রাম মন্দির (Ram Mandir) তৈরিতেও তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ক্ষমতায় আসার পর অনেক সিদ্ধান্ত নেন তিনি। তার মধ্যেই একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হলো উত্তরপ্রদেশে মদ বিক্রি নিয়ে। এবার যোগী সরকার অযোধ্যার রাম মন্দির এবং মথুরার কৃষ্ণ জন্মভূমি এলাকার নিকটবর্তী এলাকায় মদ বিক্রিতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছে।

অযোধ্যার সব মদের দোকানের মালিকদের লাইসেন্স ইতিমধ্যেই বাতিল করেছে উত্তরপ্রদেশ সরকার। গতকাল অর্থাৎ ১ লা মে থেকে সরকারি নির্দেশিকা বলবৎ করা হয়েছে। মথুরার আশেপাশের ৩৭ টি বিয়ার, মদ ও ভাঙের দোকান বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।যোগী সরকার অযোধ্যার রাম মন্দির এলাকার আশেপাশের যাবতীয় মদের দোকানের লাইসেন্স ইতিমধ্যেই বাতিল করেছে। তার পরামর্শ দিয়েছে মদ বিক্রেতারা দুধ বিক্রি করে মথুরার শিল্প সম্ভাবনাকে বাঁচিয়ে রাখতে পারেন। কারণ মথুরাতে প্রচুর পরিমাণ দুগ্ধ উৎপাদনের জন্য বিখ্যাত। সরকারি নির্দেশিকার পর মথুরার তিনটি হোটলের বার এবং ২ টি মদরে দোকান বুধবার থেকে সম্পূর্ণ বন্ধ থাকবে।

গত বছর যোগী আদিত্যনাথ মথুরাততে মদ ও মাংস বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছিল।গতবছর সেপ্টেম্বর মাসে রাজ্য সরকার ঘোষণা করেছিল মথুরা বৃন্দাবনের মন্দিরের ১০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে মদ ও মাংস বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হয়। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ গতবছর একটি অনুষ্ঠান থেকে এই ঘোষণা করেছিলেন। এর আগে চিত্রকুট, বারাণসী, দেওবন্দ, বৃন্দাবন, অযোধ্যা,দেওয়া শরীফ এবং মিসরিখ-নৈমিষারণ্য এলাকার আশেপাশে মদ ও আমিষ জাতীয় খাবার বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।যোগী আদিত্যনাথের দাবী, আস্থার প্রতীক এই ধর্মীয় স্থানগুলি দীর্ঘদিন ধরে অবহেলিত ছিল। এবার সেগুলি পুনরুজ্জীবিত করা হচ্ছে। আর এই পবিত্র ভূমিতে তাই মদ ও মাংসের উপর নিষেধাজ্ঞা জারি করা হল।

মদ বিক্রিতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: