25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশরাজস্থানে মাঙ্কিপক্সে আক্রান্ত ২০ বছরের এক তরুণ

রাজস্থানে মাঙ্কিপক্সে আক্রান্ত ২০ বছরের এক তরুণ

এবার মাঙ্কিপক্সের (Monkeypox) থাবা পড়ল রাজস্থানে (Rajasthan)। মাঙ্কিপক্সের উপসর্গ নিয়ে ২০ বছরের এক তরুণ হাসপাতালে ভর্তি হলেন। জানা গিয়েছে, ওই যুবককে একটি সরকারি হাসপাতালে আইসোলেট করে রেখে চিকিৎসা করানো হচ্ছে। ইতিমধ্যে তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পুনের (Pune) ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে (National Institute of Virology) পাঠানো হয়েছে। হাসপাতাল সূত্রে খবর, গত কয়েক দিন ধরে জ্বরে ভুগছেন ওই যুবক।

একইসঙ্গে তাঁর সারা শরীরে র‌্যাশ বেরতে শুরু করেছে। রবিবার কিসানগড়ের একটি হাসপাতালে ভর্তি হন ওই যুবক। এই যুবকই রাজস্থানে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত। উল্লেখ্য, ওই যুবক সাম্প্রতিক কোনও বিদেশসফরে গিয়েছিলেন কিনা তা এখনও জানা যায়নি। অন্যদিকে, দিল্লিতে মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ পাওয়া যায়। এর আগে কেরলে যে তিন জন ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছিলেন তারা বিদেশ থেকে ফিরেই সংক্রমিত হয়েছিলেন।

এখনও পর্যন্ত ভারতে মাঙ্কিপক্সে মোট আক্রান্তের সংখ্যা ৬। উল্লেখ্য, কোনও ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হলে তাদের শরীরে জ্বর, মাথাব্যথা, পিঠে ও ঘাড়ে ব্যথা, খিঁচুনি, অবসাদ, সারা গায়ে ছোপ ছোপ দাগ এই সকল উপসর্গগুলি দেখা যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization) তরফে মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সূত্রে খবর, বিশ্ব জুড়ে ৭৫টি দেশে মাঙ্কিপক্স সংক্রমণের ঘটনা ঘটেছে।

রাজস্থানে মাঙ্কিপক্সে আক্রান্ত ২০ বছরের এক তরুণ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: