25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজ্যএক ধাক্কায় ৬ ডিগ্রি পারদ পতন, কবে পড়বে জাঁকিয়ে শীত

এক ধাক্কায় ৬ ডিগ্রি পারদ পতন, কবে পড়বে জাঁকিয়ে শীত

এক ধাক্কায় ৬ ডিগ্রি পারদ পতন ঘটল। বছর শেষে ফের শীতের (Winter) আমেজ অনুভব করছেন শহরবাসী। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা (Temparature) ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস। গত ৫০ বছরে এই প্রথম বার ডিসেম্বর মাসের শেষে কলকাতার (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। মাত্র এক রাতে ছয় ডিগ্রি নেমেছে তিলোত্তমার তাপমাত্রা। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার ও শুক্রবার একইরকম আবহাওয়া থাকবে।

শনিবার সামান্য তাপমাত্রা বাড়লেও শীতের আমেজ বজায় থাকবে। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department) সূত্রের খবর, শনিবার থেকে সামান্য তাপমাত্রা বাড়ায় বর্ষশেষে ও বর্ষবরণে কলকাতায় জাঁকিয়ে শীত পরার সম্ভাবনা থাকছে না। উচ্চচাপ বলয়ের জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সমুদ্র থেকে আসা হাওয়ার দাপট বাড়বে। যার জেরে উত্তুরে ঠাণ্ডা হাওয়া বওয়াও কমে যাবে। সেই কারণেই ডিসেম্বরের শেষ প্রান্তে এসে বঙ্গবাসীকে ঊর্ধ্বমুখী তাপমাত্রা অনুভব করতে হয়েছিল। হাওয়া অফিস সূত্রে খবর, উত্তরবঙ্গের উপর বিপরীত ঘূর্ণাবর্ত তৈরিড় হওয়ার পূর্বাভাস রয়েছে।

যার জেরে নতুন বছর শুরুর দিকে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। তবে ঠিক কবে রাজ্যে জাঁকিয়ে শীত পড়বে সেই সম্পর্কে এখনই কিছু জানা যাচ্ছে না। আগামী ৪৮ ঘণ্টায় উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে পশ্চিমী ঝঞ্ঝাড় আগমন ঘটার কারণে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বাড়বে। দু’দিন পর থেকে রাজ্যগুলিতে ফের তাপমাত্রা কমতে শুরু করবে। পশ্চিমবঙ্গবাসী জাঁকিয়ে শীতের পরশ অনুভব না করলেও বর্ষশেষ ও বর্ষবরণে রাজধানী দিল্লি-সহ উত্তর-পশ্চিম ভারতের সমতলের রাজ্যগুলিতে শৈত্যপ্রবাহের সঙ্গে শীতল দিনের সতর্কতা রয়েছে। একইসঙ্গে পাঞ্জাব,হরিয়ানা, চণ্ডিগড়, উত্তরপ্রদেশ এই রাজ্যগুলিতে শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

এক ধাক্কায় ৬ ডিগ্রি পারদ পতন, কবে পড়বে জাঁকিয়ে শীত

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: