25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশদেশের কিছু জায়গায় নিষিদ্ধ ৫জি পরিষেবা, কোথায় বন্ধ হল এই নেটওয়ার্ক

দেশের কিছু জায়গায় নিষিদ্ধ ৫জি পরিষেবা, কোথায় বন্ধ হল এই নেটওয়ার্ক

৫জি পরিষেবা (5G service) সম্পর্কে জারি হল নয়া নির্দেশিকা। দেশের সব জায়গায় ৫জি নেটওয়ার্ক ব্যবহার করা যাবে না। দেশের প্রত্যেক শহরের এয়ারপোর্ট সংলগ্ন এলাকাগুলিতে ৫ জি নেটওয়ার্ক বসানো যাবে না। সম্প্রতি কেন্দ্রীয় টেলিকম দফতরের তরফ থেকে টেলিকম সংস্থাগুলিকে এই নির্দেশিকা জারি করা হয়েছে। কেন্দ্রীয় টেলিকম দফতরের তরফ থেকে জানানো হয়েছে, বিমান চলাচলের সময় সুরক্ষার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের সকল এয়ারপোর্টগুলি থেকে ২.১ কিমির মধ্যে ৩,৩০০-৩,৬৭০ এমএইচজেড ব্যান্ডের ৫ জি পরিষেবা চালু করা যবে না।

এই নিয়মাবলী প্রতিটি এয়ারপোর্টের রানওয়ের শেষ প্রান্ত পর্যন্ত প্রযোজ্য হবে। কেন্দ্রীয় টেলিকম দফতরের পাঠানো চিঠিতে বলা হয়েছে, “এই চিঠি পাওয়ার সঙ্গে সঙ্গে সব টেলিকম সার্ভিস প্রোভাইডারের ক্ষেত্রে এই নিয়ম লাগু হয়ে যাবে। DGCA দ্বারা সমস্ত বিমান রেডিও অল্টিমিটার ফিল্টার প্রতিস্থাপন নিশ্চিত না হওয়া পর্যন্ত এই নিয়ম প্রযোজ্য হবে। DGCA উপরোক্ত কাজটি সম্পূর্ণ হওয়ার সাথে সাথে বিধিনিষেধ তুলে নেওয়ার জন্য DoT-কে জানানোর জন্য অনুরোধ করা হচ্ছে।”

উদাহরণ স্বরূপ বলা যেতে পারে দমদম বিমানবন্দরের আশেপাশে কৈখালি, দমদম, বিরাটি, নিউব্যারাকপুর সহ বিস্তীর্ণ এলাকায় আপাতত ৫ জি পরিষেবা নিষিদ্ধ হচ্ছে। কেন্দ্রের তরফে আরও জানানো হয়েছে, ২.১ কিমি দূরত্বের পরে আরও ৫৪০ মিটার জায়গা রেখে তবেই ৫ জি বেস স্টেশন তৈরি করা যাবে। ওই স্থানে ৫৮ ডিবিএম/এমএইচজেড – এই সীমার মধ্যে পাওয়ার এমিশন রাখতে হবে। ইতিমধ্যেই কেন্দ্রের টেলিকম দফতরের তরফে এয়ারটেল (Airtel), রিলায়েন্স জিও (Reliance Jio) ও ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) এই টেলিকম সংস্থাগুলিকে চিঠির মাধ্যমে এই নির্দেশিকা পাঠানো হয়েছে।

দেশের কিছু জায়গায় নিষিদ্ধ ৫জি পরিষেবা, কোথায় বন্ধ হল এই নেটওয়ার্ক

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: