25 C
Kolkata
Monday, December 5, 2022
বাড়িরাজ্যজলপাইগুড়ির গজলডোবাতে ধরা পড়ল ৩৫ কিলোর বিরল প্রজাতির মহাশোল মাছ

জলপাইগুড়ির গজলডোবাতে ধরা পড়ল ৩৫ কিলোর বিরল প্রজাতির মহাশোল মাছ

এবার জলপাইগুড়ির(jalpaiguri) গজলডোবাতে ৩৫ কিলো ওজনের এক বিলুপ্তপ্রায় মহাশোল চোখের নিমেষেই বিক্রি হয়ে গেল বিরল প্রজাতির এই মাছ।প্রায় অনেক বছর পর জলপাইগুড়ির বাজারে এমন বিরল প্রজাতির অতি সুস্বাদু মাছ পাওয়া যায়। ।সেই মাছ নিয়ে মৎস্যজীবীরা ফিরে আসার পর খবরটি পুরো এলাকায় ছড়িয়ে পরে। তারপরেই এই সুস্বাদু মাছ কিনতে স্টেশন বাজারে ভিড় জমালেন গ্রাহকরা । প্রায় ৮০০ টাকা কিলো দরে বিক্রি করা হলো মাছটি।ত্রের দ্বারা খবর , স্থানীয় জেলেদের জালে গতকাল সকালে তিস্তা নদীর গজলডোবাতে প্রায় ৩৫ কিলো ওজনের এই মাছটি ধরা পড়ে।

দীর্ঘ এত বছর পর এত বড় ওজনের বিরল প্রজাতির মাছ ধরা পড়ায় জেলেরা অনেকটাই খুশি তার সাথে গ্রাহকরাও ।জেলেরা তিস্তা নদী থেকে মাছটিকে ধরার পর সেটি নিয়ে জলপাইগুড়ি বাজারের মাছের আড়তে নিয়ে আসেন। তারপর সেখান ৪৫০ টাকা কিলো দরে নিলামে মাছটি কেনেন জলপাইগুড়ি স্টেশন বাজারের এক মাছ ব্যবসায়ী রাজেশ শাহ।তিনি জানান, ‘‘আগে এই মাছ অনেক পাওয়া যেত। কিন্তু এখন আর তা দেখা পাওয়া যায় না। আমি প্রায় ৩ বছর পর এতবড় ওজনের বিরল মাছ আমার দোকানে আনলাম। আনার সাথে সাথেই ক্রেতা পেয়ে গিয়েছি।

আমি ৪৫০ টাকা কিলো দরে কিনেছি, ৮০০ টাকা কিলো দরে বিক্রি করছি।’’ মানে হিসাব মতো তাঁর সেই মাছটি বিক্রি করে আয় হয়েছে ২৮ হাজার টাকা।এক পরিবেশবিদ বলেন, ‘‘তিস্তা নদী বর্তমানে ভয়াবহ দূষণের শিকার। কিন্তু তার মাঝেও এতবড় সাইজের অত্যন্ত বিরল প্রজাতির মহাশোল মাছ পাওয়া খুবই আনন্দের । আমাদের ধারণা এই মাছটির বয়স অন্তত ৮ বছর হবে। এরা নিশ্চয়ই নদীতে বংশ বিস্তার করেছে। এর ফলে ভবিষ্যতে নদীর মৎস ভাণ্ডার বৃদ্ধি পাবে।’’

জলপাইগুড়ির গজলডোবাতে ধরা পড়ল ৩৫ কিলোর বিরল প্রজাতির মহাশোল মাছ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: