25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশকলকাতা সহ দেশের ২১ টি বিশ্ববিদ্যালয় ভুয়ো, বিজ্ঞপ্তি প্রকাশ করে জানাল ইউজিসি

কলকাতা সহ দেশের ২১ টি বিশ্ববিদ্যালয় ভুয়ো, বিজ্ঞপ্তি প্রকাশ করে জানাল ইউজিসি

কলকাতার ২টি সহ দেশের ২১টি বিশ্ববিদ্যালয়কে ভুয়ো বিশ্ববিদ্যালয় (Fake University) ঘোষণা করল ইউজিসি (University Grant Commission)। কলকাতার যে দুটি বিশ্ববিদ্যালয়কে ভুয়ো বিশ্ববিদ্যালয় বলে ঘোষণা করা হয়েছে সেইগুলি হল ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন’ এবং ঠাকুরপুকুরের ‘ইনস্টিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ’। ইউজিসির তরফে জানানো হয়েছে, ওই সংস্থাগুলি পড়ুয়াদের ডিগ্রি দিতে পারবে না। শুধুমাত্র কলকাতাতেই নয়, দেশের বিভিন্ন প্রান্ত এমন ভুয়ো বিশ্ববিদ্যালয় ছড়িয়ে ছিটিয়ে গজিয়ে উঠেছিল। জানা গিয়েছে, ইউজিসির আইন কানুন না মেনে চলায় এই প্রতিষ্ঠানগুলিকে ভুয়ো ঘোষণা করা হয়েছে। শুক্রবার সেই কথা ইউজিসির তরফে বিজ্ঞপ্তি জারি করে তালিকা প্রকাশের জানিয়ে দেওয়া হল।

ইউজিসির প্রকাশিত সেই তালিকায় রাজধানী দিল্লির আটটি বিশ্ববিদ্যালয় এবং উত্তর প্রদেশের চারটি বিশ্ববিদ্যালয় রয়েছে। দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ পাবলিক অ্যান্ড ফিজিক্যাল হেলথ সায়েন্স, কমার্শিয়াল ইউনিভার্সিটি লিমিটেড, ইউনাইটেড নেশনস ইউনিভার্সিটি, ভোকেশনাল ইউনিভার্সিটি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, বিশ্বকর্মা ওপেন ইউনিভার্সিটি ফর সেলফ এমপ্লয়মেন্ট, আধ্যাত্মিক বিশ্ববিদ্যালয়কে ভুয়ো ঘোষণা করেছে ইউজিসি। উত্তরপ্রদেশের যে চারটি বিশ্ববিদ্যালয় সেই তালিকায় রয়েছে সেগুলি হল গান্ধি হিন্দি বিদ্যাপীঠ, কানপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অব ইলেক্ট্রো কমপ্লেক্স, সুভাষচন্দ্র বোস মুক্ত বিশ্ববিদ্যালয়, ফৈজাবাদের ভারতীয় শিক্ষা পরিষদ। কেরলের সেন্ট জোনস, মহারাষ্ট্রের রাজা আরাবিক ইউনিভার্সিটিও ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তকমা পেয়েছে।

সর্বমোট ২১টি বিশ্ববিদ্যালয়কে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা দিতেই নারাজ ইউজিসি। সূত্রের খবর, নিজেদের আইন এবং বিধি দ্বারা পরিচালিত হওয়ার কারণেই এই সিদ্ধান্ত। উল্লেখ্য, ইউজিসির তরফে এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে লেখা, “পড়ুয়াদের এবং আপামর সাধারণ নাগরিকদের জানানো হচ্ছে, ২১ টি স্বঘোষিত, ইউজিসি স্বীকৃতিহীন প্রতিষ্ঠান ইউজিসি আইন ভেঙে কাজ করছিল। ইউজিএসি এই প্রতিষ্ঠানগুলিকে ভুয়ো বিশ্ববিদ্যালয় হিসেবে তালিকাভুক্ত করেছে এবং এগুলির কোনও ডিগ্রি দেওয়ার এক্তিয়ার নেই।” প্রসঙ্গত, ২৫ অগস্ট বৃহস্পতিবার ইউজিসির তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই ভুয়ো বিশ্ববিদ্যালয়গুলির বিষয়ে সাধারণ পড়ুয়াদের সাবধান করে দেওয়া হয়েছে। পাশাপাশি আরও জানানো হয়েছে যে, এই সব ভুয়ো বিশ্ববিদ্যালয়গুলির ডিগ্রি দেওয়ার কোনও এক্তিয়ার নেই।

কলকাতা সহ দেশের ২১ টি বিশ্ববিদ্যালয় ভুয়ো, বিজ্ঞপ্তি প্রকাশ করে জানাল ইউজিসি

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: