25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িস্বাস্থ্যহোয়াটসঅ্যাপ-এ হাই লিখে পাঠালেই উঃ ২৪ পরগনার মানুষের মিলবে ভ্যাক্সিন

হোয়াটসঅ্যাপ-এ হাই লিখে পাঠালেই উঃ ২৪ পরগনার মানুষের মিলবে ভ্যাক্সিন

হোয়াটসঅ্যাপ-এ হাই লিখে পাঠালেই উঃ ২৪ পরগনার মানুষের মিলবে ভ্যাক্সিন:

হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোভিড ভ্যাকসিন

নিজস্ব প্রতিবেদন- বর্তমানে কর্মক্ষেত্র থেকে শুরু করে বন্ধুত্ব, প্রেম, এমনকি বিবাহের ক্ষেত্রেও দুটি মানুষ বা একাধিক জনের মধ্যে কথাবার্তা আদান-প্রদানের অন্যতম ডিজিটাল প্যাটফর্ম হল হোয়াটসঅ্যাপ। এবার সেই প্ল্যাটফর্মকে কাজে লাগিয়েই করোনা টিকাকরণে গতি আনতে চাইছে রাজ্য সরকার। হোয়াটসঅ্যাপে কেবল একটি ‘Hi’ লিখবেন। তাহলেই কোভিড-ভ্যাকসিনের স্লট বুকিং হয়ে যাবে। শুনতে অবিশ্বাস্য লাগছে! রাজ্য সরকারের সৌজন্যে এমনটাই হতে চলেছে।

কলকাতা, দক্ষিণ ২৪ পরগনার পর এবার উত্তর ২৪ পরগনাতেও হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোভিড ভ্যাকসিনের স্লট বুকিং প্রক্রিয়া শুরু হতে চলেছে। ১৬ জুন থেকেই এই পরিষেবা পাবেন জেলাবাসী। কোভিড-ভ্যাকসিনের হোয়াটসঅ্যাপ পরিষেবা সম্পর্কে উত্তর ২৪ পরগনার জেলাশাসক সুমিত গুপ্ত বলেন, ‘8335999000- এই হোয়াটসঅ্যাপ নম্বরে Hi মেসেজ পাঠিয়ে টিকার জন্য বুকিং প্রক্রিয়া সম্পন্ন করলেই ভ্যাকসিনের স্লট বুকিং করা হয়ে যাবে। আগামিকাল প্রাথমিকভাবে ৩টি টিকাকরণ কেন্দ্রে হোয়াটসঅ্যাপে নথিভুক্তিকারী ব্যক্তিদের টিকাকরণ করা হবে।’

কোভিড থেকে রেহাই পেতে টিকাকরণই এখন মূল লক্ষ্য রাজ্য ও কেন্দ্রীয় সরকারের। কিন্তু ভ্যাকসিনের জন্য বুকিং প্রক্রিয়া নিয়ে নাজেহাল সাধারণ মানুষ। ‘কোউইন’ পোর্টালে নাম নথিভুক্ত হলেও স্লট পেতে সমস্যায় পড়তে হচ্ছে অনেককে। আবার অনেকে এই পোর্টালে ঠিকমতো নাম নথিভুক্ত করতেই পারছেন না। তাই এবার জেলাবাসীকে এই সমস্যা থেকে মুক্তি দিতে কলকাতা পুর নিগমের ধাঁচে উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসনের তরফেও চালু করা হল হোয়াটসঅ্যাপ নম্বর।

আগামিকাল থেকেই উত্তর ২৪ পরগনা জেলায় কোভিড টিকাকরণের জন্য হোয়াটসঅ্যাপের মাধ্যমে স্লট বুকিংয়ের কাজ শুরু হবে। জেলাশাসক জানান, প্রাথমিকভাবে জেলার বিভিন্ন প্রান্তে ১৫টি টিকাকরণ কেন্দ্রে কোভিড-ভ্যাকসিনের হোয়াটসঅ্যাপ পরিষেবা চালু হবে। পরে জেলার প্রতিটি প্রান্তে এই পরিষেবা চালু হবে। প্রথম এক সপ্তাহ এটা পরীক্ষামূলকভাবে চালানোর পর সমস্ত জেলাজুড়ে এই পরিষেবা চালু হবে বলে জানিয়েছেন সুমিত গুপ্ত। এই পরিষেবা চালু হলে সাধারণ মানুষের সুবিধা হবে বলেই মনে করছেন তিনি।

জেনে নিন বুকিং পদ্ধতি-

জেলাশাসক জানান, প্রথমে নিজের মোবাইল থেকে গিয়ে হোয়াটসঅ্যাপের মাধ্যমে 8335999000 নম্বরে ‘Hi’ লিখে পাঠান। তারপর জেলা নির্বাচিত করুন। এরপর প্রথম ডোজের জন্য আপনার জন্ম সাল লিখে(yyyy ফরম্যাটে) মেসেজ পাঠান। তারপর যে জন্ম সাল দিয়েছেন তার প্রমাণস্বরূপ আপনার যে কোনো একটি ফটো আইডি- আধার কার্ড/ড্রাইভিং লাইসেন্স/প্যান কার্ড/পাসপোর্ট/পেনশন পাসবুক/ভোটার কার্ড-এর ছবি তুলে পাঠিয়ে দিন। এরপর আপনার নাম ও লিঙ্গ (M/F etc) নির্বাচিত করে পাঠান। প্রথম ডোজ নেওয়া থাকলে কেবল দ্বিতীয় ডোজের জন্য এতকিছু পাঠানোর দরকার নেই। কেবল প্রথম ডোজের তারিখ (dd/mm ফরম্যাটে) লিখে পাঠালেই হবে। এরপর ভ্যাকসিন সেন্টারের যে তালিকা আসবে, তার মধ্য থেকে কেন্দ্র ও তারিখ পছন্দ করে পাঠিয়ে দিন। তারপর কিছু সময় অপেক্ষা করুন। ওই নম্বর থেকে আপনার হোয়াটসঅ্যাপে ভ্যাকসিন নেওয়ার দিন ও সেন্টারের ঠিকানা চলে আসবে। জানা যাচ্ছে, আগামিদিনে রাজ্য সরকার সমস্ত জেলাতেই সাধারণ মানুষের সুবিধার জন্য কোভিড-ভ্যাকসিনের হোয়াটসঅ্যাপ পরিষেবা চালু করবেন।

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: