25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িখেলাক্রিকেটকিউয়িরা প্রথম ইনিংসে ৩২ রানের লিড নিতে সফল

কিউয়িরা প্রথম ইনিংসে ৩২ রানের লিড নিতে সফল

কিউয়িরা প্রথম ইনিংসে ৩২ রানের লিড নিতে সফল:

ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে হাড্ডা হাড্ডি লড়াই

নিজস্ব প্রতিবেদন- ভারত-নিউজিল্যান্ডের মধ্যে ফারাক খুব বেশি নেই। বল নড়লেই সমস্যায় পড়েন দুই দলের ব্যাটসম্যানরাই। তবে দলগত সংহতির জোরে কিউয়িরা প্রথম ইনিংসে ৩২ রানের লিড নিতে সফল। এটা হয়তো ম্যাচের উপর খুব বেশি প্রভাব ফেলবে না। তবে মর্যাদার লড়াইয়ে উইলিয়ামসনদের কাছে এটা বড় প্রাপ্তি।

দ্বিতীয় ইনিংসে দু’উইকেট হারিয়ে পাল্টা ৩২ রানে লিড নিয়েছে ভারত। ওপেনার শুভমান গিল মাত্র ৮ রানে সাউদির বলে লেগ বিফোর হন। বেশ ভালোই খেলছিলেন রোহিত শর্মা। আচমকাই সাউদির বলে এলবিডব্লু হয়ে যান তিনিও। দিনের শেষে ভারতের সংগ্রহ ২ উইকেটে ৬৪। ক্রিজে কোহলি (৮) পূজারা (১২)। সতর্ক থাকতে হবে টিম ইন্ডিয়াকে।

বৃষ্টির কারণে পঞ্চম দিনেও নির্ধারিত সময়ে খেলা শুরু হয়নি। ঘণ্টা খানেক পর দুই দল মাঠে নামে। মহম্মদ সামি ও ইশান্ত শর্মার আগুনে পেসের দাপটে প্রথম সেশনে মাত্র ৩২ রান যোগ করতে গিয়ে তিনটি উইকেট হারায় নিউজিল্যান্ড।

সামির বলে রস টেলরের (১১) দুর্দান্ত ক্যাচ ধরেন গিল। তার পরেই নিকলসকে (৭) ড্রেসিং-রুমে ফেরান ইশান্ত শর্মা। দিনের সেরা ডেলিভারিতে ওয়াটলিংকে বোল্ড করতেই সামিকে ঘিরে উচ্ছ্বাসে মেতে ওঠেন ভারতীয় ক্রিকেটাররা। তখন নিউজিল্যান্ডের স্কোর ছিল ৫ উইকেটে ১৩৫।

অভিজ্ঞতাকে পুঁজি করে অনুকূল পরিস্থিতিতে বিপক্ষের ব্যাটিংয়ে কম্পন ধরান সামি। যা দেখে মনে হচ্ছিল, দু’শোর আগেই হয়তো আটকে যাবে কিউয়িরা। ভুল শুধরে স্বমহিমায় ফেরেন ইশান্তও। তিনি তুলে নেন তিনটি মূল্যবান উইকেট। কিন্তু নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ যশপ্রীত বুমরাহ।

মধ্যাহ্নাভোজের বিরতির পর তাঁর হাতে বল তুলে দিয়েছিলেন বিরাট। আশা ছিল, কিউয়ি ব্যাটিংয়ে ধস নামাতে সফল হবেন তিনি। কিন্তু ঠান্ডা মাথায় দুর্গরক্ষার লড়াই চালিয়ে যান কেন উইলিয়ামসন। নিখুঁত টেকনিক এবং শক্ত ডিফেন্সে ভর করে যাবতীয় চ্যালেঞ্জ প্রতিরোধ করেন নিউজিল্যান্ড অধিনায়ক।

উল্টোদিকে গ্র্যান্ডহোম চেষ্টা করেন দ্রুত গতিতে রান যোগ করার। এই জুটিকে জমাট বাঁধতে দেখে বেশ চাপে পড়ে যান বিরাট। অবশেষে গ্র্যান্ডহোমকে ফাঁদে ফেলে লেগ বিফোর করেন সামিই। বোলিংয়ের মতোই তোয়ালে পরে তাঁর ফিল্ডিং নজর কেড়েছে দর্শকদের।

তিনি বাকি ব্যাটসম্যানদের যেভাবে সাহস জুগিয়েছেন

তবে উইলিয়ামসন বুঝিয়ে দিলেন, কেন তাঁকে বিশ্বের অন্যতম সেরা টেস্ট ব্যাটসম্যান বলা হয়। ৪৯ রান করা বড় ব্যাপার নয়। কিন্তু উইকেট কামড়ে পড়ে থেকে তিনি বাকি ব্যাটসম্যানদের যেভাবে সাহস জুগিয়েছেন, তা সত্যিই তারিফযোগ্য।

নিউজিল্যান্ডের লোয়ার অর্ডার ব্যাটসম্যানদেরও প্রশংসা করতেই হবে। বিশেষ করে কাইল জেমিসন ও টিম সাউদির। বল হাতে ভারতীয় ব্যাটিংয়ে ধস নামিয়েছিলেন জেমিসন। ব্যাট হাতেও তিনি মূল্যবান ২১ রান যোগ করে সামির বলে আউট হন। ৪৬ বল খেলে সাউদির সংগ্রহ ৩০। দু’টি উইকেট পেয়েছেন স্পিনার অশ্বিনও। নিউজিল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় ২৪৯ রানে।

শেষ পাওয়া খবর আনুযাই ভারত ব্যাটিং করছে। ভারতের স্কোর হল ১৪৪ রানে ৬ উইকেট।

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: