25 C
Kolkata
Sunday, October 2, 2022
বাড়িরাজ্যজেলাবন্ধ হল ভাটপাড়ার রিলায়েন্স জুটমিল

বন্ধ হল ভাটপাড়ার রিলায়েন্স জুটমিল

নিজস্ব সংবাদদাতা,অর্পিতা মন্ডল- গত ২২শে এপ্রিল শেষ হয়েছে ভাটপাড়া বিধানসভা কেন্দ্রের নির্বাচন। এরই মধ্যে বন্ধ হল ভাটপাড়ার রিলায়েন্স জুটমিল। যার ফলস্বরূপ কর্মহীন হয়ে পড়েছে প্রায় সাড়ে ৪ হাজার শ্রমিক। উত্তেজিত শ্রমিকরা মিলের আশপাশে শ্রমিক ইউনিয়নের অফিস ভাঙচুর করে আগুন লাগিয়ে দেন। এরপর মিল খোলার দাবিতে ঘোষপাড়া রোড অবরোধ করেন তাঁরা। বেশ কিছুক্ষণ অবরুদ্ধ থাকে রাস্তা। পরে অবরোধ উঠে যায়।

শ্রমিকদের দাবি, বিগত কয়েকদিনে বেশ কয়েকটি জুট মিল বন্ধ হওয়ার খবর মিলেছে।ভোটের পর আজ থেকে রিলায়েন্স জুটমিল খোলার কথা ছিল। শ্রমিকরা কাজে গিয়ে দেখেন গেটে সাসপেনশন অফ ওয়ার্কের নোটিস ঝুলছে। এরপরই উত্তেজনা ছড়ায়।

এর আগে বজবজ জুটমিলেও সাসপেনশন অফ ওয়ার্কের নোটিশ ঘোষণা করেছে। কাঁচামালের যোগানে টানের কারণ জনিত সমস্যার কারণেই এই নোটিশ  কর্তৃপক্ষ দিয়েছে বলে তারা জানিয়েছে।

ইন্ডিয়ান জুট মিল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রাঘব গুপ্তা সংবাদসংস্থাকে বলেছেন, “সামগ্রিকভাবে ৫ থেকে ৭ লক্ষ বেল পাটের ঘাটতি রয়েছে এবং দাম প্রতি কুইন্টালে আট হাজার টাকার বেশি। এই পরিস্থিতিতে ভোট পরবর্তী সময়ে উৎপাদনে ছাঁটাই ও বিভিন্ন মিল ঝাঁপ পড়ার আশঙ্কা ভালোমতোই রয়েছে।”

শিল্প সংগঠনের এক প্রাক্তন চেয়ারম্যান বলেছেন, “কাঁচামালের দাম প্রচুর বেড়ে গিয়েছে। এই দামের সঙ্গে সাজুয্য রেখে উৎপাদন চালিয়ে যাওয়ার ক্ষেত্রে অক্ষমতা ও সেইসঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা আচমকা বৃদ্ধি সমগ্র পরিস্থিতির অবনতি ঘটাতে পারে। ফলে রাজ্যে ৬০ টি জুটমিলের মধ্যে এক তৃতীয়াংশ বন্ধ হয়ে যেতে পারে।” তিনি আরও বলেন,”পরিস্থিতি মোকাবিলায় সরকারকে উদ্যোগ নিতে হবে। কাঁচা মাল যোগানের বন্দোবস্ত করতে সরকার কড়া পদক্ষেপ না নিলে বহু ইউনিটেই ক্লোজার নোটিশ ঝুলতে পারে।”

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: