25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িস্বাস্থ্যকোরানকালে লঙ্ঘণ করা হলো অক্সিজেনের ব্যবহার

কোরানকালে লঙ্ঘণ করা হলো অক্সিজেনের ব্যবহার

নিজস্ব সংবাদদাতা, অর্পিতা মন্ডল- করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বেসামাল গোটা দেশ। ব্যতিক্রমী নয় বাংলাও। রাজ্যে হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। একদিনে রাজ্যে করোনায় আক্রান্ত ১৪ হাজারেরও বেশি মানুষ। রাজ্যে এই মুহূর্তে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৮১ হাজার ৩৭৫ জন। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ২৮১ জন, মৃত্যু হয়েছে ৫৯ জনের । রাজ্যে সুস্থতার হার ৮৭.৩৩ শতাংশ।

তবে এবার থেকে করোনা পজিটিভ রিপোর্ট থাকলে তবেই মিলবে অক্সিজেন। এদিকে রাজ্যে যাতে অক্সিজেনের কোনও ঘাটতি না হয়, সেজন্য বড় পদক্ষেপ নিয়েছে রাজ্য প্রশাসন। শুধুমাত্র চিকিৎসকের প্রেসক্রিপশন থাকলেই আর অক্সিজেন পাওয়া যাবে না। অক্সিজেনের সুষ্ঠু ব্যবস্থপনায় উপায় বাতলাল রাজ্য সরকার।

পাশাপাশি করোনায় কারও মৃত্যু হলে বিনামূল্যে সৎকারের সিদ্ধান্তও নিয়েছে রাজ্য সরকার। নবান্নে মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিবের সঙ্গে অন্য পদস্থ কর্তাদের উচ্চ পর্যায়ের বৈঠকে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওয়াকিবহাল মহলের মতে, এই সিদ্ধান্তে যাঁদের সত্যিই অক্সিজেনের প্রয়োজন তা তাঁদের জোগান দেওয়া সম্ভব হবে।

ইতিমধ্যেই একাধিক রাজ্যে অক্সিজেন সংকট চরম আকার ধারণ করেছে। রাজ্যেও অক্সিজেনের সংকট দেখা দেওয়ার প্রবল আশঙ্কা করা হচ্ছে। এখনও বাংলায় প্রবল অক্সিজেন সংকট না হলেও যেভাবে করোনার সংক্রমণ মাত্রা ছাড়িয়ে গিয়েছে, তাতে অদূর ভবিষ্যতে সেই পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। সেই আন্দাজ করেই কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণকে শুক্রবার অক্সিজেন সরবরাহ নিয়ে চিঠি দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: