25 C
Kolkata
Sunday, December 4, 2022
বাড়িদেশ বিদেশকরোনা মহামারী সংক্রান্ত আলোচনায় ভার্চুয়ালি বৈঠকে ভারতকে স্বাগত জানাল চিন সরকার

করোনা মহামারী সংক্রান্ত আলোচনায় ভার্চুয়ালি বৈঠকে ভারতকে স্বাগত জানাল চিন সরকার

নিজস্ব সংবাদদাতা,অর্পিতা মন্ডল- লাদাখে সীমান্ত সমস্যা ও করোনা মহামারী এই দুইয়ের কারণে বর্তমানে ভারতের সঙ্গে চিনের সম্পর্ক প্রায় তলানীতে এসে ঠেকেছে। এই অবস্থায় মঙ্গলবার বেজিংয়ের বিদেশ মন্ত্রকের তরফে করোনা পরিস্থিতি নিয়ে ভারতকে স্বাগত জানাল চিন সরকার।

এই বিষয়ে বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, মঙ্গলবার চিনের তরফে আফগানিস্তান, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা এবং বাংলাদেশ সরকারের সঙ্গে একটি বৈঠকের আয়োজন করা হয়েছে । সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন , ভারতকেও এতে যোগ দেওয়ার জন্য স্বাগত জানানো হয়েছে ।

এই বিষয়ে আরও বলতে গিয়ে চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিং বলেন, ” ভারত সহ গোটা বিশ্বের করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা করার জন্য এই ভার্চুয়ালি বৈঠকের আয়োজন করা হয়েছে। বর্তমানে ভারতের করোনা পরিস্থিতি সবথেকে উদ্বেগজনক। এই অবস্থায় মহামারী রুখতে বৈঠকে দক্ষিণ এশিয়ার সমস্ত দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়াও আমরা ভারত সহ সমস্ত আঞ্চলিক দেশকে এই বৈঠকে সক্রিয়ভাবে অংশ নিতে স্বাগত জানিয়েছি। ”

তিনি আরও বলেন, “গত বছর জুন মাসে কারাকোরাম পর্বতের কাছে সীমান্ত অঞ্চলে ভারত-চিন সংঘর্ষ হয়। সেই ঘটনায় ২০ জন ভারতীয় সেনা আটকে ছিল এবং ৪ জন চিনা সেনা মারা গিয়েছেন।”

যদিও বর্তমান পরিস্থিতিতে ভারতে যেভাবে ওষুধ অক্সিজেন, ভেন্টিলেটর এর ঘাটতি দেখা দিয়েছে তা পূরণ করতে সচেষ্ট চিন৷ এই অবস্থায় চিনা কোম্পানিগুলি ভারতের দিকে সহযোগীতার হাত বাড়িয়ে দিতে প্রস্তুত বলে তিনি জানান।

এদিকে করোনার দ্বিতীয় ধাক্কায় রীতিমতো বেসামাল ভারত। এই অবস্থায় সংক্রমণের রেশ আটকাতে বিভিন্ন রাজ্যে লকডাউন চললেও সেভাবে মিলছে না কোনও সুফল। বরং দিন যত যাচ্ছে ততই পরিস্থিতি খারাপের দিকে এগোচ্ছে। এই অবস্থায় করোনা সংক্রমিত রোগীদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় অক্সিজেন, ভেন্টিলেটর বেড এবং ওষুধপত্রের ঘাটতি দেখা দিয়েছে।

আর দেশের এই কঠিন পরিস্থিতিতে ভারতের দিকে সহযোগীতার হাত বাড়িয়ে দিয়েছে জার্মানি,ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা মার্কিন যুক্তরাষ্ট্র এবংং ব্রিটেন।

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: