25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িখেলাউজ্জ্বল বাংলার মুখ, হাওড়া এখন জার্মানির রাজপথে

উজ্জ্বল বাংলার মুখ, হাওড়া এখন জার্মানির রাজপথে

উজ্জ্বল বাংলার মুখ, হাওড়া এখন জার্মানির রাজপথ:

হাওড়া সালকিয়ার শুভ পাল জার্মানির মিউনিখ রাজপথে

নিজস্ব প্রতিনিধি- সালকিয়ার আঁকাবাঁকা গলি থেকে সোজা সুদূর জার্মানির মিউনিখ রাজপথে! একে স্বপ্নের দৌড় ছাড়া আর কী বলা যায়! হ্যাঁ, স্বপ্নের দৌড়ই চলছে হাওড়ার সালকিয়ার ফুটবলার শুভ পালের (Subho Paul)।

বিশ্ববন্দিত ইউরোপের ক্লাব বায়ার্ন মিউনিখ ( Bayern Munich) শুভকে ডেকে নিয়েছে তাদের অনূর্ধ্ব-১৯ বিশ্ব যুব দলের জন্য। আর সেই খবর বায়ার্নের পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে। মুলার, রবার্ট লেওয়ানডস্কির (Robert Lewandowski) মতো খেলোয়াররা যে ক্লাবে খেলেন, সেই ক্লাবের পক্ষ থেকে শুভকে নিয়ে লেখা হয়েছে, ‘শুভ পালকে পেয়ে আমরা গর্বিত’। নিঃসন্দেহে শুভর জন্য গর্বিত বাংলা তথা গোটা দেশ। শুভকে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।’

শুভকে নিয়ে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘জার্মানির বায়ার্ন মিউনিখে সুযোগ পাওয়ার জন্য শুভ পালকে আমার হৃদয়ভরা শুভেচ্ছা। মাত্র ১৭ বছরেই বিশ্বকে শুভ দেখিয়েছে, বাংলার ফুটবলের অর্থ কী, ফুটবল যেখানে শুধু খেলা নয়, একটা আবেগ। দেশের জন্য গর্বের মুহূর্ত।’

বাবা গেঞ্জি কারখানায় কাজ করে। যে শুভ একসময় ফুটবলের বুট কেনার স্বপ্ন দেখতেও ভয় পেত, সেই আর কিছুদিনের মধ্যেই যোগ দেবে বিশ্বের অন্যতম সেরা ফুটবল ক্লাব বায়ার্ন মিউনিখে। বায়ার্ন মিউনিখে অনূর্ধ্ব ১৯ দলের জন্য বিভিন্ন দেশের প্রতিভাবান ফুটবলারদের ট্রায়ালে ডাকা হবে, এটা জানার পর থেকেই পরিশ্রমের মাত্রা আরও বাড়িয়ে দিয়েছিলেন শুভ। ঘষেমেজে ঠিক করছিলেন নিজের দূর্বল জায়গা গুলো। এর ফলও মিললো হাতে-নাতে। সারা বিশ্বের সাড়ে ছশোরও বেশি ফুটবলারদের ফুটবল স্কিল ও স্টামিনার মধ্যে থেকে প্রথম ১৫-তে স্থান হয় হাওড়ার সলকিয়ার এই যুব প্রতিভার।

২০১৬ সালে বেঙ্গালুরু এফসির অনুর্ধ ১৩ দলে ডাক পেলেও শেষমেশ তা সম্ভব হয়ি। পরের বছর ইস্টবেঙ্গল ও দিল্লির সুদেবা এফসির অনূর্ধ্ব ১৩ দলে ট্রায়াল দিয়ে দুটি ক্লাবেই সুযোগ পান শুভ। কিন্তু আশ্চর্যজনকভাবে বেছে নেয় নেয় সুদেবা এফসিকেই। এরপরই ফুটে উঠতে থাকে তার প্রতিভা।

২০১৯-২০ মরশুমে AIFF লিগে ১৪ টি গোল করে আলোড়ন ফেলে দেয়। এই মরশুমে ডাক পায় আই লিগের সুদেবা এফসির বড়োদের দলে। মোট আটটি ম্যাচ খেলে দু টি গোল করে আইলিগের দ্বিতীয় সর্বকনিষ্ঠ গোল স্কোরার হিসেবে নজিরও স্থাপন করে শুভ। চলতে থাকে তার স্বপ্নের দৌড়। যা বিরাট মাত্রা পেল শেষমেশ। সালকিয়ার শুভ এখন দৌড়ে বেড়াবে বায়ার্ন মিউনিখের মাঠে।

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: