25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িরাজ্যকলকাতাইয়াস নিয়ে বড় ঘোষনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

ইয়াস নিয়ে বড় ঘোষনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

নিজস্ব সংবাদদাতা, অর্পিতা মন্ডল- আজ আকাশ পথে ইয়াস-পরিস্থিতি পর্যালোচনা করে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইয়াসে ক্ষতিগ্রস্ত ওড়িশা,পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের জন্য ১ হাজার কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার। ৫০০ কোটি টাকা এখনই দেওয়া হবে ওড়িশাকে। ক্ষয়ক্ষতি খতিয়ে দেখার পর বাকি ৫০০ কোটি টাকা দেওয়া হবে বাংলা ও ঝাড়খণ্ডকে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে পর্যালোচনা বৈঠক করেন। তার পর আকাশপথে ওড়িশা ও বাংলার দুর্গত এলাকাগুলি পরিদর্শন করেন।

ওড়িশার মুখ্যমন্ত্রী টুইট করে জানান, “দেশে কোভিড-১৯ অতিমারির কারণে তাৎক্ষণিক আর্থিক সাহায্য চেয়ে কেন্দ্রের উপর আর্থিক বোঝা চাপাতে চাই না। সমস্যার মোকাবিলা নিজেদের অর্থেই করব।”

কিন্তু না চাইতেও এখনই অর্থ পাচ্ছে ওড়িশা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করেন,”ঘূর্ণিঝড় ইয়াসের দাপটে ক্ষয়ক্ষতি খতিয়ে দেখলাম। ওড়িশা ও বাংলার একাংশ আকাশপথে দেখেছি। ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে থাকবো।” সাথে জুড়ে দেন এক লম্বা বিবৃতি।

ওই বিবৃতি অনুযায়ী, ইয়াসের জন্য ১ হাজার কোটি টাকা আর্থিক বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। তাৎক্ষণিক ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ওড়িশাকে। বাকি ৫০০ কোটি টাকা ক্ষয়ক্ষতি যাচাইয়ের পর বাংলা ও ঝাড়খণ্ডকে দেওয়া হবে।

ক্ষয়ক্ষতি পর্যালোচনায় কেন্দ্রীয়মন্ত্রীদের দল যাবে দুর্গত এলাকায়। ওই রিপোর্টের ভিত্তিতে আরও সহযোগিতা করা হবে। ঘূর্ণিঝড়ে মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা ও আহতদের ৫০ হাজার টাকার আর্থিক সাহায্যের ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: