25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িরাজ্যকলকাতাআগামী ৩রা মে থেকেই কি শুরু হচ্ছে লকডাউন?

আগামী ৩রা মে থেকেই কি শুরু হচ্ছে লকডাউন?

নিজস্ব সংবাদদাতা,অর্পিতা মন্ডল- করোনা সংক্রমণের শৃঙ্খল ভঙ্গ করতে কি লকডাউন হতে চলেছে?এখন এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে গোটা রাজ্যবাসির মাথায়। চিকিৎসকরা বারবার সরকারের কাছে ১৪ দিনের সময় চাইছেন। তাঁদের মতে,এই সময়টুকু না পাওয়া গেলে দেশের স্বাস্থ্য পরিকাঠামো ভেঙে পড়বে।

আর তাই ইতিমধ্যেই রটে গিয়েছে আগামী ৩ থেকে ২০ মে পর্যন্ত সম্পূর্ণ লকডাউন জারি হতে চলেছে দেশজুড়ে। সত্যিই কি তবে ফের লকডাউনেই হাঁটতে চলেছে ভারত?

দিল্লি, মুম্বই, রাজস্থান, তামিলনাড়ুর মতো বেশ কিছু রাজ্যে নাইট কার্ফু এবং উইকএন্ড লকডাউনের ঘোষণা হয়েছে। ফলে রাজ্য জুড়ে ফের লকডাউনের সম্ভাবনা ঘিরে আতঙ্কিত হয়ে পড়েন সাধারণ মানুষ। আর এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল হয়। উল্লেখ করা হয় আগামী ৩ থেকে ২০ মে পর্যন্ত দেশদুড়ে সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পোস্টটিকে সত্য ভেবে হু হু করে শেয়ার করতে শুরু করেন নেটিজেনরা।

সোশ্যাল মিডিয়ার সংশ্লিষ্ট ভাইরাল পোস্টটিতে দাবি করা হয়, একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে খবরটি সম্প্রচারিত হয়েছে। যদিও তাঁদের তরফ থেকে স্পষ্টভাবে জানানো হয়, এই ধরনের কোনও ভুয়ো খবর সম্প্রচারিত হয়নি।

খবরের সত্যতা যাচাই করতে গিয়ে জানা যায়, এস রাজপুত নামে একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে এই ফেক নিউজের পোস্ট করা হয়েছে। পোস্টে নরেন্দ্র মোদীর ছবি ব্যবহার করা হয়েছে। গত ২৫ মে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে একটি ভাষণ দিয়েছিলেন। পোস্টে দাবি করা হয়, সেইদিনই নাকি মোদী এই লকডাউনের ঘোষণা করেছেন।

অথচ সেদিন প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বারবার উল্লেখ করেন, লকডাউন শেষ অস্ত্র। নিজেরা সচেতন হলে লকডাউনের আর প্রয়োজনীয়তাই থাকবে না। ২০ এপ্রিল নিজের ভাষণে মোদী আরও বলেন, “দেশকে লকডাউনের হাত থেকে বাঁচাতে হবে।”

সুতরাং বোঝাই যাচ্ছে যে এটি সম্পূর্ণ একটি ভুয়ো খবর। আপাতত দেশ বা রাজ্য কোনো তরফ থেকেই লকডাউন নিয়ে কিছু বলা হয়নি।

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: