25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যকলকাতাঅন্যান্য জেলায় সংক্রমণের হার কমলেও চিন্তা যাচ্ছে না উত্তর ২৪ পরগনা নিয়ে

অন্যান্য জেলায় সংক্রমণের হার কমলেও চিন্তা যাচ্ছে না উত্তর ২৪ পরগনা নিয়ে

নিজস্ব সংবাদদাতা, অর্পিতা মন্ডল- কলকাতায় গত বৃহস্পতিবার করোনাতে আক্রান্ত হয়েছিলেন ৩,৪৬১ জন। ওই দিন পজিটিভিটি রেট ছিল ৩৭.৪৫ শতাংশ। রাজ্যে বিধিনিষেধে জারি হওয়ার দুসপ্তাহ পর রবিবার শহরে করোনা পজিটিভ হয়েছেন ১,৮৩০ জন। পজিটিভিটি রেট কমেছে এক-তৃতীয়াংশেরও বেশি (১১.৫ শতাংশ)। দক্ষিণ ২৪ পরগনা, হুগলি এবং হাওড়া জেলাতেও পজিটিভিটি রেট প্রায় আড়াই গুণ কমেছে।

তবে উত্তর ২৪ পরগনা জেলায় সংক্রমণের হার কমলেও, তা লাগোয়া জেলাগুলির তুলনায় কম। এই জেলায় গত সপ্তাহে পজিটিভিটি রেট ছিল ৪৮ শতাংশ। এদিন তা ২৬ শতাংশ হয়েছে বলে সরকারি সূত্রে খবর। স্বাভাবিক ভাবেই লাগোয়া জেলাগুলির তুলনায় উত্তর ২৪ পরগনায় কেন এখনও নিয়ন্ত্রণে আসছে না সংক্রমণ, তা চিন্তায় ফেলেছে প্রশাসনকে।

চিকিৎসক দীপক দাস বলছেন, “উত্তর ২৪ পরগনা জেলার আয়তন বাকি জেলাগুলির তুলনায় অনেকটাই বড়। বড় রাস্তায় প্রশাসনের বিধিনিষেধ ঠিক ভাবে জনতা মেনে চলছে কি না, তা দেখার জন্য পর্যাপ্ত নজরদারি থাকলেও পাড়ার ভিতরে চায়ের দোকানের আড্ডা, বিকেলের পর মাঠে তাস খেলা, সবই চলছে স্বাস্থ্যবিধিকে বুড়ো আঙুল দেখিয়ে। সে কারণেই এই পরিস্থিতি।”

যদিও উত্তর ২৪ পরগনা জেলার স্বাস্থ্য দপ্তরের এক কর্তার দাবি, “সংক্রমণে ঠেকাতে নিয়মিত নজরদারি থেকে শুরু করে ভ্যাকসিন দেওয়া, সবই হচ্ছে।” প্রশ্ন উঠছে, কলকাতার তুলনায় সংক্রমণ এখনও সে ভাবে কেন কমছে না? এ প্রসঙ্গে ওই কর্তার যুক্তি, “কলকাতায় অনেক আগে থেকেই সংক্রমণের সংখ্যা বেশি ছিল। এখন তা কমছে। আমাদের সংক্রমণের হার পরে বাড়তে শুরু করেছে। কমবে কলকাতার পরেই। প্রথম ঢেউয়ের সময়েও এটাই হয়েছিল।”

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: